Header Ads

Header ADS

নেতা আর জনপ্রিয় হওয়া সহজ নয়!

নেতা আর জনপ্রিয় হওয়া সহজ নয়!

নেতা হওয়া সহজ । অনেকে সহজে নেতা হতে পারে কিন্তু জনপ্রিয় হওয়া সহজ না! সবাই জনপ্রিয় হতে পারে না । জনপ্রিয় হতে হলে জনগণের সাথে মিশতে হয় , জনগণের কাতারে নামতে হয়, জনগণের কাছে সুখে-দুখে হাত বাড়িয়ে দিতে হয় । তবেই জনপ্রিয় হওয়া যায় । শুধু মঞ্ছে দাঁড়িয়ে বক্তৃতা দিলে নেতা হয়ে যায় না !অথবা দুই একবার নির্বাচনের আগে জনগণ কে আশার আলো দেখালেই নেতা হয়ে যায় না! এখন তো ভোট ছাড়াও নেতা হওয়া যায় । কিন্তু শুধুই জনপ্রিয় হতে পারে না ! যা পারে তা হলো নিজের আখের গোছানো ! 
আমরা দেখিছে বর্তমানকাল অনেক নেতার জন্ম হয়েছে কিন্তু তারা শুধু মাত্র জনপ্রিয় হতে পারেনি বা জনগণের বিশ্বাস অর্জন করতে পারেনি । কিন্তু আবার এমনও অনেক আগের নেতা আছে যারা খুব পুরান হয়ে গেছে কিন্তু জনগণের সাথে ধোকাবাজীর কারণে তারা আজ হারিয়ে গেছে । ক্ষমতায় থেকেও মানুষ তাদের চিনে না! এর চেয়ে বড় অপমান আর কি হতে পারে! 
তেমনি ঘটনা দুইদিন আগেও আমাদের চোখে পরেছে । বিএনপির সাদেক হোসেন খোকা ক্ষমতায় নেই আজ অনেক বছর, কোন পাওয়ার নেই তবুও তার জানাজায় মানুষের ঢল নেমেছে! এর পিছনে কারণ কি! নিশ্বয় সে মানুষের জন্য কিছু করেছে !

আর মানুষও তার প্রমাণ দিলো । আর মিডিয়াতেও দুই দিন ধরে শুধু তার প্রচার করছে যার মাধ্যমে ও বুঝা যায় তার জনপ্রিয়তা কেমন ছিলো । আর সে ছিলো একজন বীর মুক্তিযোদ্ধা । অথচ আর একজন নেতা মারা গেছে ক্ষমতায় থাকা অবস্থা কিন্তু আমরা তেমন কোন প্রচার দেখছি না মিডিয়াও তার মারা যাওয়ার নিউজ ছাড়া আর কোন নিউজ এখনো প্রচার করেনি । সেই তো একজন মুক্তিযোদ্ধা ছিলো!
 তবে কেন তার এতো জনপ্রিয়তা দেখা যাচ্ছে না! সেও তো একজন নেতা এবং ক্ষমতাই ছিলেন এখনও আছে !। তবুও কেন তার সব কিছু তেমন প্রচার হচ্ছে না । কারণ নেতা হওয়া সহজ কিন্তু জনপ্রিয় হওয়া সহজ না! এমন হাজার হাজার উদাহরণ আছে । তাই বলে আমি শুধু এই দুই জন মানুষের কথা বলছি না, এমন অনেক উদাহরণ আছে কিন্তু আমি শুধু দুই জনের উদাহরণ এখনে দিলাম কারণ তারা এখন আমাদের সামনে জলন্ত উদাহরণ! এখানে আমি আবার কাউকে ছোট করছি না ।দুই জনিই মুক্তিযোদ্ধা এবং দুই জনই দেশের জন্য লড়াই করেছে । কিন্তু রাজনীতিতে এসে দুই জনের মত হয়ে গেছে আলাদা । আর তার জন্য আজ তারা সাধারণ মানুষের চোখেও আলাদা হয়ে গেছে । 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.