Header Ads

Header ADS

আজ আমার সঙ্গী !


অনেক দিন ধরে হাত চলছে না! অর্থাৎ কোন লেখা লেখি করছি না । হাতটাও যেন কচ-কচ করছে!লেখা লেখি আমার পেশা নয় আবার নেশাও নয়! তবুও কেন যেন মাঝে মাঝে এটার প্রতি আলাদা একটা ভালো লাগা কাজ করে । কিছু লিখতে পারলে মনে যেন একটা শান্তির বার্তা বয়ে যায়! কেন এমন করে তার সঠিক অর্থ না জানলেও কিছুটা ধরে নিয়েছি হয়তো একাকিত্ত! কারণ লেখা লেখি করা মানে মনের সাথে গল্প করা । খাত-কলম আর মনের মিলন! তিনজন মিলে গল্প করতে খুবই ভালো লাগে ।

 যদিও খাতা-কলম কোন কথা বলে না! আমি বললে তারা শুধু শুনে যায়! আমার সাথে একমত পৌষণ করে । যার জন্য ভালোই লাগে ।আমার রাজ্যে আমিই রাজা এমন একটা ভাব হতেই পারে! নিজের সাথে নিজে কথা বলার একটা আর্ট আছে! শুধু নিজে বলে যায় খাতা কলম তার সাথে সুর মিলিয়ে কথাগুলোকে রেকর্ড করে! যেটা অনেক সময় কেউ শুনতে পায় বা কেউ দেখতেও পায় । আর অনেক সময় মাটি চাপাও দেওয়া হয়! যাদের গুলো প্রকাশ পায় তারা এক সময় হয়ে যায় কবি, লেখক বা শিল্পী । সবাই তো নিজের সাথে কথা বলে । তবে তারা সে কথা গুলো খাত কলমে লিপিবদ্ধ করে না! হয়তো কেউ কেউ যাদের অনেক বন্ধু আছে তাদের কাছে শুনাই । কিন্তু আমার তো এমন বন্ধুও নেই যাদের সাথে মনের কথা বলব!  তাই আমার বন্ধু বা সঙ্গী হলো খাতা- কলম । তবে ইদানীং মোবাইল যোগ হয়েছে! যার জন্যে হযতো তাদের সাথে কথা শেয়ার করতে পারলে খুব ভালো লাগে । একাকিত্ব কিছুটা দূর করা যায় ।আর পূরো বিশ্ব যেহেতু আজ #করোনা নামের #মহামারিতে আক্রান্ত সেহেতু এখন তো বন্ধু নেই। সবাই ঘর নামক জেলে বন্দি ! শুধু বন্ধু কেন আজ নিজের সবচেয়ে কাছের মানুষ গুলোও পর । সেদিন একটা নিউজ দেখলাম একটা বাচ্চা কাচের বাক্সে বন্দি আর বাবা বাহির থেকে নিজের বাচ্চাকে দেখছে কিন্তু ধরতে পারছে না! শুধু করোনা নামে মহামারী থেকে বাচার জন্য । আর একটা নিউজ দেখলাম আরও ভয়ানক কান্ড! রাস্তায় লাশ পরে আছে তবুও কেউ ধরছে না! বরং লাশ না দেখার মত করে পাশ দিয়ে হেটে যাচ্ছে ! যাতে তাকে করোনা ছুইতে না পারে! পৃথিবী কত ভয়াবহ হলে এমন ঘটনা ঘটতে পারে! কেউ কারো খুজ নেওয়ার আজ সময় নেই । সবাই শুধু নিজের যান নিয়ে ব্যস্ত । আর আমার মত একলা মানুষ গুলোর জন্য এই দিন গুলো আনন্দের! কারণ এতো দিন বাহিরে তাকালে দেখতাম পৃথিবীতে কত লোক অথচ আমার কেউ নয়! কিন্তু আজ আমি খুবই সাথে বলতে পারি পৃথিবীতে কেউ কারো নয় সেটাই সত্যি । কেউ কারো জন্য অপেক্ষা করে না । কেউ কারো জন্য জীবন বলি দেয় না । বরং স্বার্থ যতদিন আছে সবাই ততদিন আশে-পাশে আছে!

(একান্ত নিজের ভাবনা থেকে)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.