Header Ads

Header ADS

ডেঙ্গুজ্বর আক্রান্ত বাংলাদেশে !


এখন ডেঙ্গুজ্বরে আক্রান্ত বাংলাদেশে !তবে এবার যে প্রথম বাংলাদেশে এডিস মশা দ্বারা ডেঙ্গুজ্বর হয়েছে তা নয় । তবু কেন এবার এতো সমালোচনা! এতো দায়িত্বজ্ঞানহীন! এতো অভজ্ঞা! কেন হয় গেলো বাংলাদেশের প্রধান ইস্যু! 
স্বাস্থ্যমন্রী তো বলেছে এডিস মশা সম্পর্কে আগে থেকেই আবাশ দিয়েছে তবু কেন আমরা সচেতনতা বা পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করতে পারিনি! এটা নিয়ে তো ঢাকার দুই সিটি মেয়র ফুটবল খেলা শুরু করেছে! একজন একজনকে দুষ চাপাচ্ছে ! কেউ দায়িত্বজ্ঞানসম্পন্ন  বক্তব্য ও দিচ্ছে না ! কেউ বলছে লঞ্ছে করে বরিশাল থেকে ঢাকায় এডিস মশা এনেছে কেউ বলছে আমি হেলিকাপ্টার করে ঔষধ আনব! আর কত কি কান্ড যে ঘটে গেছে!


মনে হচ্ছে মশা এখন বাংলাদেশ সরকারের বিরুধী দল ! প্রতিপক্ষ তো কেউ নেই তাই মনে হয় তারা মশা কে প্রতিপক্ষ হিসেবে মেনে নিয়েছে । দলীয় সাধারণ সম্পাদক তো বলেছে আমাদের এবার যুদ্ধ হবে ডেঙ্গুর বিরুদ্ধে ! মনে হচ্ছে ডেঙ্গু কোন মানুষ দ্বারা তৈরি করা একটি রোগ । ডেঙ্গুজ্বর দুর করার জন্য প্রয়োজন ছিলো শুধু সচেতনতা এবং পরিষ্কার আঙ্গিনা । কিন্তু তা না করে এক জন এক জনকে দোষ দিতে দিতে এই রোগের প্রকোপ আরো বেড়ে গেছে । আর এবারই সবচেয়ে বেশী মানুষ মারা গেছে । 

এগুলো শুধু কি মানুষের সাথে প্রতারণা নয়! মশা একটি সামান্য কৃট হলেও তার ক্ষমতা কত হতে পারে সেটা আমরা আল্লাহর কালামে পেয়েছি । সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি নমরুদ কে এই ছোট মশা দ্বারাই পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছে । একটি ছোট জিনিসও যে অনেক সময় মৃত্যুর কারণ হতে পারে সেটার প্রমাণ আমরা অনেক পেয়েছি । তবু পৃথিবীতে কিছু মূর্খ এখনও সচেতন হয়নি। তারা ভাবে ক্ষমতা  বুজি সব! 
এডিস মশা আপনার আমার দ্বারা সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত । কিন্তু আমরা বা আমাদের ক্ষমতাশালী ব্যক্তিরা সে হিসেবে বক্তব্য না দিয়ে দিচ্ছে সব উল্টো । এরপর মশা দুর করার জন্য দেখছি তারা ঝাটা দিয়ে পরিষ্কার রাস্তা পরিষ্কার করে মানুষকে সচেতন করছে! আচ্ছা মশা কি কখনও পরিষ্কার জাগা থেকে সৃষ্ট হয় । 

মানুষ আসলে নিজের দোষে যে সমালোচিত হয় এটাও তার একটি প্রমাণ ।প্রত্যেক ছোট খাট সমস্যা নিয়েও এই সরকার সমালোচিত হচ্ছে । সেটা তো নিজেদের দোষে ! অথচ এই সরকার কত উন্নায়ন করেছে সব কিছু ধীরে ধীরে ম্লান হয়ে যাচ্ছে শুধু নিজেদের কিছু ভুলের কারণে । তারা কোন কাজে সাধারণ লোকজন কে সম্পৃক্ত করতে পারছে না । তারা আসলে মানুষে বিশ্বাস নিয়ে খেলা করছে যার কারণে দেশের এই অবস্থা ।কোন বিচার নেই । সঠিক কোন কাজ হচ্ছে সরকারি কোন সাইটে! রাস্তা ঢালাই করার এক দুই মাসের মাথায় পাথর ওঠে যায় ।রাস্তা আবার গর্ত হয়ে যায়! ফ্লাই ওভার ব্রীজ করার কিছু দিন পর সেখানে গর্ত হয়ে যায়, পানি জমে যায় ! আর সব কাজে তো বাশ ব্যবহার করাতে বাংলাদেশ চেম্পিওন হয়ে গেছে! মানুষের সাথে এতো প্রতারণ করলে মানুষ কি করে বিশ্বাস করবে! কতো গুলো খুন,ধর্ষন হলো একটার বিচারও জনগণ ফেলো না! এমনি কি আর তারা সমালোচিত হয়! সব গুলো উন্নায়ন আজ ব্যাস্তে যাচ্ছে । এটা কারা করছে তাদের কে যদি ক্ষমতা থেকে বাদ দেওয়া হত তাহলে তারা এমন কাজ সামনে আর করতে সাহস পেত না । 
আসুন সবাই সচেতন হয়, নিজের আঙ্গিনা পরিষ্কার রাখি, রোগ বলাই দুর করি ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.